বিগ আপডেট:আফগানিস্থান T20 সিরিজ থেকে চোটে ছিটকে গেলেন ভারতের নাম্বার ১ T20 ব্যাটসম্যান !

ভারত যে একটা চ্যাম্পিয়ন দল এই নিয়ে কোন সন্দেহ নেই, বিশ্বকাপের শুধুমাত্র একটা ম্যাচ পরাজিত হয়েছে ফাইনালে আবার তারপর থেকে নতুন করে যে সিরিজ গুলো ভারতীয় দল খেলছে একের পর এক জয় লাভ, প্রথমে ঘরের মাটিতে অস্ট্রেলিয়া কে দাপটের সাথে টি-টোয়েন্টি সিরিজে পরাজিত করা তারপরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজ এ জয়, পাশাপাশি দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ড্র। ভারতীয় দল খুব একটা হারের মুখোমুখি হচ্ছে না লম্বা সময় ধরে। আর এরপর ভারতের লক্ষ্য আফগানিস্তানের বিরুদ্ধে t20 সিরিজ যা আর মাত্র ১৫ দিন পর শুরু হচ্ছে। আর সেখান থেকে ছিটকে গেলেন ভারতের নাম্বার ওয়ান টি-টোয়েন্টি ব্যাটসম্যান।

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং দক্ষিণ আফ্রিকা সফরে পরপর ২টি টি-২০ সিরিজে ভারতকে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন সূর্যকুমার যাদব। তবে আফগানিস্তানের বিরুদ্ধে পরবর্তী টি-২০ সিরিজে সূর্যকুমারকে থাকতে হবে মাঠের বাইরে। গোড়ালির চোটে অন্তত ৭ সপ্তাহ মাঠের বাইরে চলে গেলেন তিনি, এমনটাই খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।জোহানেসবার্গে সিরিজের তৃতীয় টি-২০ ম্যাচে ফিল্ডিং করার সময় গোড়ালিতে মোচড় লাগে সূর্যকুমার যাদবের। দেশে ফিরে চোটের জায়গায় স্ক্যান করান তিনি। স্ক্যান রিপোর্টে ধরা পড়ে যে, লিগামেন্ট ছিঁড়েছে সূর্যর।

```

সব কিছু ঠিকঠাক থাকলে তারকা ক্রিকেটারের মাঠে ফিরতে সময় লেগে যাবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত।যার অর্থ, আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে মাঠে নামা সম্ভব হবে না সূর্যকুমারের। উল্লেখ্য, নতুন বছরের ১১ জানুয়ারি থেকে শুরু হবে ভারত-আফগানিস্তান টি-২০ সিরিজ। প্রথম ম্যাচ খেলা হবে মোহালির পঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে। ১৪ জানুয়ারি ইন্দোরের হোলকার স্টেডিয়ামে খেলা হবে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচ। ১৭ জানুয়ারি বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে খেলা হবে সিরিজের তৃতীয় তথা শেষ টি-২০ ম্যাচ।

বিসিসিআইয়ের এক নির্ভরযোগ্য সূত্র সংবাদ মাধ্যমটিকে বলেন, ‘ওর সেরে উঠতে কিছুটা সময় লাগবে। তাড়াতাড়িই ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব শুরু করবে সূর্যকুমার। এটা নিশ্চিত যে, ওর পক্ষে আফগানিস্তানের বিরুদ্ধে টি-২০ সিরিজে মাঠে নামা সম্ভব হবে না।’ উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের তৃতীয় টি-২০ ম্যাচের পরে সূর্যকুমারকে তাঁর চোট নিয়ে জানতে চাওয়া হয়। সেই সময় সূর্য বলেন যে, ‘আমি ঠিক আছি। হাঁটতে পারছি যখন আশা করি সব ঠিক আছে।’

```

গত ওয়ান ডে বিশ্বকাপে হার্দিক পান্ডিয়া চোট পাওয়ার পরে ভারতের টি-২০ ক্যাপ্টেন্সি তুলে দেওয়া হয় সূর্যকুমারের হাতে। সূর্যর নেতৃত্বে ভারতীয় দল অস্ট্রেলিয়াকে টি-২০ সিরিজে ৪-১ ব্যবধানে পরাজিত করে। পরে সূর্যকুমারের নেতৃত্বেই দক্ষিণ আফ্রিকা সফরে টি-২০ সিরিজ ১-১ ড্র করে টিম ইন্ডিয়া। হার্দিক পান্ডিয়া এখনও মাঠে ফেরেননি। এবার সূর্যকুমার যাদবও ছিটকে গেলেন চোটের জন্য। যার অর্থ, আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে ভারতকে নতুন ক্যাপ্টেন বেছে নিতে হবে।

ভারত-আফগানিস্তান টি-২০ সিরিজের সূচি:-প্রথম টি-২০: ১১ জানুয়ারি, ২০২৪ (মোহালি)।দ্বিতীয় টি-২০: ১৪ জানুয়ারি, ২০২৪ (ইন্দোর)।তৃতীয় টি-২০: ১৭ জানুয়ারি, ২০২৪ (বেঙ্গালুরু)।